ডিএ বাড়তে চলেছে (DA latest news) সরকারি কর্মচারীদের – আগামী মাস থেকেই পাবেন বর্ধিত বেতন

ডিএ বাড়তে চলেছে (DA latest news) সরকারি কর্মচারীদের – আগামী মাস থেকেই পাবেন বর্ধিত বেতন

সূত্র মারফত জানা যাচ্ছে সব ঠিক থাকলে আগামী জুলাই মাস থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা চার থেকে পাঁচ শতাংশ মহার্ঘ ভাতা (DA latest news) পাবেন। সবমিলিয়ে তাদের মহার্ঘভাতার হার দাঁড়াবে মূল বেতনের ৫৪ থেকে ৫৫ শতাংশ। অন্যদিকে রাজ্য সরকারি কর্মচারীদের ভাগ্যে এখনো ডিএ (DA latest news) রয়েছে ১৪ শতাংশ। জুলাই মাসে কেন্দ্র সরকার নতুন করে মহার্ঘ ভাতা দিলে এই ফারাক হয়ে দাঁড়াবে ৪০ শতাংশ।

পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারীরা ডিএ (DA latest news) মামলাতে কলকাতা হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্ট সব জায়গাতেই রাজ্য সরকারকে পরাস্ত করেছে। কিন্তু আদালতে নির্দেশে কোন কাজ হয়নি। সবশেষে সরকারি কর্মচারীরা আন্দোলনের পথ বেছে নেন। যার ফলস্বরূপ গত মে মাস থেকে অতিরিক্ত ৪ পার্সেন্ট ডিএ (DA latest news) ঘোষণা করে রাজ্য সরকার। এরই ফলস্বরূপ বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীরা ১৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। তবে রাজ্য সরকারি কর্মচারীদের দাবি ভোটপর্ব মিটে যাওয়ার পরেই তারা আবার ডিএ আদয়ের লড়াইয়ে নামবেন। সেইসঙ্গে তারা আদালতের আইনি লড়াইও চালিয়ে যাবেন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ (DA latest news) নিয়ে ক্ষোভের কথা প্রত্যেকেরই জানা। গত প্রায় দু’বছর ধরে বকেয়া ডিএ (DA latest news) আদায়ের তাগিদে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা আন্দোলন করে চলেছেন। সেই আন্দোলনের ফলস্বরূপ বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারীরা ডিএ (DA latest news) হিসাবে পান মূল বেতনের ১৪ শতাংশ। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের বর্তমানে ডিএ ৫০ শতাংশ। গত ৪ঠা জুন লোকসভা ভোটের ফলাফল বের হবার পরে আগামী জুলাই মাস থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের নতুন করে ডিএ ঘোষণা হওয়ার সম্ভাবনা কথা শোনা যাচ্ছে।

হিসাব করলে দেখা যায় যে এই ৪০ শতাংশ ডিএ (DA latest news) ফারাক এর দরুন একজন নবনিযুক্ত প্রাথমিক শিক্ষক প্রতি মাসে প্রায় ১১ হাজার টাকা লোকসানের শিকার হন। যার চাকরির বয়স যত বেশি তার লোকসান তত বেশি। তাই আগামী জুলাই মাস থেকে যদি কেন্দ্র সরকার নতুন করে ডিএ (DA latest news) ঘোষণা করে তবে সেক্ষেত্রে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে পুনরায় ক্ষোভের সঞ্চার হবে কথা বলাই যায়।

প্রতিবছর জানুয়ারি এবং জুলাই মাসে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স অনুযায়ী কেন্দ্র সরকার তাদের কর্মচারীদের জন্য দুবার ডিএ (DA latest news) ঘোষণা করে। জুলাই মাসের অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স এখনও বের হয়নি। এই ইনডেক্স বার হলেই জানা যাবে কেন্দ্র সরকারি কর্মচারীরা ঠিক কত শতাংশ হারে ডিএ (DA latest news) পাবেন। ডিএ ও শিক্ষা সংক্রান্ত যেকোনো আপডেট পেতে আমাদের ওয়েব পোর্টালটিকে অবশ্যই ফলো করুন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *