Dearness Allowance – বকেয়া ডিএ পেতে চলেছেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা-জুলাই মাসেই মিটিয়ে দেওয়া হবে বকেয়া ডিএ

Dearness Allowance – বকেয়া ডিএ পেতে চলেছেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা-জুলাই মাসেই মিটিয়ে দেওয়া হবে বকেয়া ডিএ

গত কয়েক বছর ধরে বকেয়া ডিএ (Dearness Allowance) নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা। বিষয়টি হাইকোর্ট ঘুরে সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। সব জায়গাতেই পর্যুদস্ত হয় রাজ্য সরকার। কিন্তু এখনো পর্যন্ত কোর্টের নির্দেশিকার কোনো বাস্তবায়ন হয়নি রাজ্য সরকারের তরফে। এরই মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বিরাট সুখবর দিল রাজ্যের অর্থ দপ্তর। বকেয়া ডিএ (Dearness Allowance) সংক্রান্ত নতুন একটি বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। এই বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী জুলাই মাসেই বেতনের সঙ্গেই রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ (Dearness Allowance) মিটিয়ে দেওয়া হবে। কি আছে এই বিজ্ঞপ্তিতে সম্পূর্ণ বিস্তারিত জানতে আমাদের পুরো প্রতিবেদনটি করুন।

গত বছর ডিসেম্বর মাসে ৪ শতাংশ ডিএ (Dearness Allowance) ঘোষণা করার ফলে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা হয়ে দাঁড়ায় মূল বেতনের ১০ শতাংশ। ফেব্রুয়ারি মাসের বাজেটে আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতার ঘোষণা করে রাজ্য সরকার। সুতরাং সব মিলিয়ে মোট মহার্ঘ ভাতা দাঁড়ায় ১৪ শতাংশ। কিন্তু এই অতিরিক্ত মহার্ঘ ভাতা (Dearness Allowance) কার্যকর হওয়ার দিন স্থির হয়েছিল ১লা মে থেকে। কিন্তু কিছুদিন পূর্বেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন সরকারি কর্মচারীরা ওই অতিরিক্ত মহার্ঘ ভাতা পাবেন ১লা এপ্রিল থেকে।

মুখ্যমন্ত্রীর ওই ঘোষণা অনুযায়ী এবার রাজ্য সরকারের অর্থ দপ্তর নতুন নির্দেশিকা জারি করল। সেই নির্দেশিকা অনুযায়ী ওই মহার্ঘ ভাতা কার্যকর হতে চলেছে ১লা এপ্রিল ২০২৪ থেকে। এই অতিরিক্ত মহার্ঘ ভাতা (Dearness Allowance) এরিয়ার হিসেবে প্রত্যেক সরকারি কর্মচারীর একাউন্টে ঢুকবে জুলাই মাসের বেতনের সঙ্গে। সুতরাং অনেকটাই লাভবান হবেন সরকারি কর্মচারীবৃন্দ।

কিন্তু এতেও খুশি নন অনেক সরকারি কর্মচারী। কারণ এই মুহূর্তে কেন্দ্র সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন যেখানে রাজ্য সরকারি কর্মচারীরা ডিএ (Dearness Allowance) হিসাবে পান মাত্র ১৪ শতাংশ। অর্থাৎ কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার ফারাক প্রায় ৩৬ শতাংশ। আগামী জুলাই মাসে কেন্দ্র সরকারের আরেক কিস্তি ডিএ (Dearness Allowance) দেওয়া সম্ভাবনা আছে। সেক্ষেত্রে কেন্দ্র সরকার হয়তো ৪ বা ৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা দিতে পারে কেন্দ্র সরকারি কর্মচারীদের। তখন এই ফারাক গিয়ে দাঁড়াবে প্রায় ৪০ শতাংশ। আর এই হিসেব অনুযায়ী একজন নবনিযুক্ত প্রাইমারি শিক্ষক প্রতি মাসে প্রায় ১০ থেকে ১১ হাজার টাকা লোকসানের শিকার হবেন। স্বাভাবিকভাবেই কেন্দ্র সরকার পুনরায় আরেক কিস্তি ডিএ ঘোষণা করলে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে যে নতুন করে ক্ষোভের সঞ্চার হবে সে কথা বলাই যায়।

এই অতিরিক্ত ৪ শতাংশ মহার্ঘ ভাতা দিতে রাজ্য সরকারী কোষাগার থেকে প্রায় অতিরিক্ত ১ লক্ষ ৪০ হাজার কোটি টাকা খরচ হবে। যা স্পষ্ট ভাবেই বাজেটে উল্লেখ করা আছে। যদিও রাজ্য সরকারি কর্মচারী মহল থেকে জানা যাচ্ছে ভোট পর্বের দরুন তাদের আন্দোলন কিছুটা সীমিত ছিল। এখন আদর্শ আচরণ বিধি সময়সীমা শেষ হয়ে যাওয়ায় তারা আবার নতুন করে আন্দোলনে নামবেন। কেন্দ্র সরকার অতিরিক্ত মহার্ঘ ভাতা (Dearness Allowance) দিলে রাজ্য সরকার সেই পথে হাটে কিনা সেটাই এখন দেখার।

যদিও এরই মধ্যে রাজ্য সরকার উৎসব বোনাসের দরুন কর্মচারীদের ভাতা বাড়িয়ে ৫২০০ থেকে ৬০০০ করেছে। সুতরাং দুর্গাপুজোর পূর্বে যে সমস্ত কর্মচারীরা বোনাস পেয়ে থাকেন তারা অতিরিক্ত ভাতা ভোগ করতে পারবেন। যদিও সমস্ত রাজ্য সরকারি কর্মচারী এই ভাতার অন্তর্ভুক্ত নন। এখন দেখা যাক ডিএ (Dearness Allowance) সংক্রান্ত বিষয়ে রাজ্য সরকার আগামী দিনে কি পদক্ষেপ নেয়। আর রাজ্য সরকারী কর্মচারীদের আগামীতে কি পদক্ষেপ হয়। ডিএ চাকরি সংক্রান্ত যে কোন আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েব পোর্টালটিকে ফলো করুন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *