Dearness Allowance – ডিএ বৃদ্ধির পর আবার সুখবর সরকারি কর্মচারীদের- হাজার হাজার টাকা লাভবান হবেন রাজ্য সরকারি কর্মচারীরা

Dearness Allowance – ডিএ বৃদ্ধির পর আবার সুখবর সরকারি কর্মচারীদের- হাজার হাজার টাকা লাভবান হবেন রাজ্য সরকারি কর্মচারীরা

পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারীদের জন্য নির্বাচনের পূর্বে অতিরিক্ত ৪ শতাংশ মহার্ঘ ভাতা (Dearness Allowance) ঘোষণা করেছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী ঘোষণা অনুযায়ী সেই অতিরিক্ত মহার্ঘ ভাতা (Dearness Allowance) কার্যকর হওয়ার সময় ছিল ১ লা মে ২০২৪। কিন্তু পরে আবার বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় যে, ওই অতিরিক্ত মহার্ঘ ভাতা (Dearness Allowance) কার্যকর হবে ১ লা এপ্রিল ২০২৪ থেকে। আর ওই বকেয়া মহার্ঘ ভাতার (Dearness Allowance) টাকা জুলাই মাসের বেতনের সঙ্গেই পেয়ে যাবেন রাজ্য সরকারি কর্মচারীবৃন্দ। সুতরাং জুলাই মাসের বেতনের সঙ্গে তারা মোট ১৮ শতাংশ ডিএ পাবেন। যদিও তাতেও খুব একটা খুশি নন এই রাজ্যের সরকারি কর্মচারীরা। কারণ কেন্দ্রের সঙ্গে তাদের মহার্ঘ ভাতার ফারাক প্রায় ৩৬ শতাংশ। আবার কেন্দ্রের নিয়ম অনুযায়ী আগামী জুলাই মাসে আরেক কিস্তি ডিএ ঘোষণা হলে এই রাজ্যের সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্র সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার (Dearness Allowance) ফারাক হয়ে দাঁড়াবে প্রায় ৪০ শতাংশ। স্বভাবতই, আগামী দিনে রাজ্য সরকারের কর্মচারীরা বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে রাজ্য সরকারের উপর যে চাপ বাড়াবে সেই কথা বলা যায়।

কিন্তু এরই মধ্যে নতুন করে আরেকটি সুখবর জানালো রাজ্যের অর্থ দপ্তর। এবার মহার্ঘ ভাতা (Dearness Allowance) নয়, রাজ্য সরকারি কর্মচারীদের জিপিএফ অর্থাৎ জেনারেল প্রভিডেন্ট ফান্ড নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্যের অর্থমন্ত্রক। কিছুদিন আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রক বিজ্ঞপ্তি দিয়ে জেনারেল প্রফিডেন্ট ফান্ডে সুদের হার ঘোষণা করেছিল। এবার সেই একই পথে হাঁটল রাজ্যের অর্থ দপ্তর। এই বিজ্ঞপ্তিতে জেনারেল প্রভিডেন্ট ফান্ড এর গচ্ছিত অর্থে নতুন সুদের হার নিয়ে আলোচনা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, রাজ্যের সকল সরকারি কর্মচারীরা এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ৭.১ শতাংশ হারে জেনারেল প্রভিডেন্ট ফান্ডে জমানো অর্থে ত্রৈমাসিক মাসিক সুদ পাবেন। এছাড়াও রাজ্য সরকার যে সমস্ত ক্ষেত্রে জেনারেল প্রভিডেন্ট ফান্ড এর সুবিধা দিয়ে থাকে সেই সমস্ত ক্ষেত্রে এই বিজ্ঞপ্তি কার্যকর হবে। ইতিমধ্যেই রাজ্যপালের স্বাক্ষর পাওয়ায় বিজ্ঞপ্তিটি আইনে পরিণত হয়েছে। এরফলে বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে আশায় বুক বাঁধছেন রাজ্য সরকারি কর্মচারীরা।

এই প্রসঙ্গে বলে রাখা ভালো কেন্দ্র সরকারও আগামী ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারেই প্রভিডেন্ট ফান্ডে গচ্ছিত অর্থে সুদের হারের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেই একই হারে এবার সুদ দিতে চলেছে রাজ্য সরকার। রাজ্য সরকারি কর্মচারীদের দাবি কেন্দ্রের সমস্ত নিয়ম মেনেই রাজ্য সরকারি কর্মচারীদের সমস্ত বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) মিটিয়ে দেওয়া হোক। এখন সেই দিকে রাজ্য সরকার কতটা সদর্থক ভূমিকা গ্রহণ করে সেটাই দেখার।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *