wb teacher – বেতনের টাকা ফেরত দিতে হবে না – আদালতে বিরাট জয় শিক্ষকদের

wb teacher – বেতনের টাকা ফেরত দিতে হবে না – আদালতে বিরাট জয় শিক্ষকদের

পশ্চিমবঙ্গে শিক্ষক (wb teacher) নিয়োগ থেকে শুরু করে বকেয়া মহার্ঘ ভাতা সব বিষয়েই উচ্চ আদালতের হস্তক্ষেপ অবশ্যম্ভাবী হয়ে পড়েছে। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে সরকারি কর্মচারী ও শিক্ষক শিক্ষিকাদের (wb teacher) বিভিন্ন ভাতা সংক্রান্ত মামলা এই মুহূর্তে হাইকোর্টে বিচারাধীন। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে, শিক্ষক শিক্ষিকারা (wb teacher) জয়লাভ করছেন এবং রাজ্য সরকার পর্যুদস্ত হচ্ছে। এরকমই শিক্ষকদের বেতন সংক্রান্ত একটি মামলার বিরাট আপডেট উঠে এলো। এই আপডেটটি পশ্চিমবঙ্গ রাজ্যের প্রাথমিক শিক্ষকদের (wb teacher) জন্য। আসুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেব আজকের এই প্রতিবেদনে।

সম্প্রতি শিক্ষা দপ্তরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। আর সেই বিজ্ঞপ্তি ঘিরেই মাথায় হাত পড়ে রাজ্যের একাধিক প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের (wb teacher)। কি সেই বিজ্ঞপ্তি? এই বিজ্ঞপ্তি অনুযায়ী ২০০৬ সালে নিযুক্ত হওয়া প্রাথমিক শিক্ষকদের (wb teacher) একাংশের দু বছরের ডিএলইডি ডিগ্রি না থাকলেও তারা ‘A’ ক্যাটাগরির বিশেষ সুবিধা ভোগ করেছেন। প্রতি মাসে পেয়েছেন অতিরিক্ত বেতনও। কিন্তু নতুন এই বিজ্ঞপ্তি জারি করে বলা হয় যে, ওই সমস্ত শিক্ষকদের (wb teacher) ওই বাড়তি বেতন এই মুহূর্তে ফেরত দিতে হবে। আর এই নির্দেশকে কেন্দ্র করেই চিন্তার মেঘ ঘনায় রাজ্যের প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের একাংশের মনে। কারণ ওই অতিরিক্ত বেতনে পরিমাণ প্রায় লক্ষাধিক। তাই তাদের পক্ষে নতুন করে এই অর্থ জোগাড় করা প্রায় অসম্ভব।

আর রাজ্যের এই নির্দেশকেই চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্যের প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের একটি সংগঠন “দা টিচারস্ সোসাইটি”। আর সেই মামলারই উঠে এলো এক বিরাট আপডেট। হাইকোর্ট স্পষ্টতই জানিয়ে দেয় যে, ২০০৬ সালের নিয়োগ পাওয়া প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের (wb teacher) ওই অতিরিক্ত বেতনের টাকা ফেরত দিতে হবে না। স্বভাবতই আপাতত স্বস্তির নিঃশ্বাস ফেলছেন ওই সকল প্রাথমিক শিক্ষক-শিক্ষিকা।

কিন্তু মামলাকারি সংগঠন আরও একধাপ এগিয়ে বলেন যে, তারা এই বিষয়ে স্থায়ী সমাধান চান। ভবিষ্যতে যাতে এই ধরনের কোনো জটিলতা সৃষ্টি না হয় সেই জন্য হাইকোর্ট কে পদক্ষেপ নিতে হবে। আর সেইসঙ্গে ২০০৬ সালে নিয়োগ পাওয়া সমস্ত শিক্ষককে (wb teacher) ‘A’ ক্যাটাগরির আওতায় আনতে হবে।

এখন আগামী দিনে পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের (wb teacher) এই লড়াই কোন দিকে গড়ায় সেটাই দেখার। তবে এই জয় অবশ্যই প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের এক বিশাল প্রাপ্তি। কারণ আগামী দিনে বকেয়া মহার্ঘ ভাতা বা অন্য কোন ক্ষেত্রে হাইকোর্টে লড়াইয়ের ক্ষেত্রে শিক্ষক শিক্ষিকারা বিশেষ মনোবল পাবেন।

বকেয়া মহার্ঘ ভাতা ও স্কুল শিক্ষা সংক্রান্ত যেকোনো আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েব পোর্টালটিকে অবশ্যই ফলো করুন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *