Dearness Allowance – বকেয়া ডিএ আদায়ের অভিনব পদক্ষেপ – সরকারি কর্মচারীরা করলেন এই কাজ

Dearness Allowance – বকেয়া ডিএ আদায়ের অভিনব পদক্ষেপ – সরকারি কর্মচারীরা করলেন এই কাজ

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে অসন্তোষের কথা কারোর অজানা নয়। দফায় দফায় হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্ট বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে সব জায়গাতেই জয়লাভ করেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু তা সত্ত্বেও রাজ্য সরকারের তরফে বকেয়া মহার্ঘভাতা (Dearness Allowance) মিটিয়ে দিতে কোন রকম সদর্থক ভূমিকা এখনও অবধি দেখা যায়নি। এরই মধ্যে গত কয়েক বছর ধরেই সরকারি কর্মচারীদের সমস্ত সংগঠন এক জায়গায় এসে নতুন সংগঠন তৈরি করে, যার নাম সংগ্রামী যৌথ মঞ্চ। এই সংগ্রামী যৌথ মঞ্চ বিগত অনেকটা সময় ধরেই বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) আদায় নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে। যার ফলস্বরূপ, রাজ্য সরকার বেশ কয়েক দফায় মহার্ঘ ভাতা ঘোষণা করেছে। কিন্তু তারপরেও দেখা যাচ্ছে রাজ্য সরকারি কর্মচারী ও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে মহার্ঘ ভাতার পার্থক্য প্রায় আকাশ সমান।

এই মুহূর্তে রাজ্য সরকারি কর্মচারীরা মহার্ঘ ভাতা (Dearness Allowance) হিসেবে পান মূল বেতনের ১৪ শতাংশ। অন্যদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পেয়ে থাকেন ৩৬ শতাংশ। তবে কানাঘুষোই শোনা যাচ্ছে যে, নতুন করে কেন্দ্র সরকার মহার্ঘ ভাতা (Dearness Allowance) ঘোষণা করতে চলেছে। সেক্ষেত্রে মহার্ঘ ভাতার ফারাক কেন্দ্র এবং রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে হয়ে দাঁড়াবে প্রায় ৪০ শতাংশ। স্বভাবতই, প্রতি মাসে বিপুল পরিমাণ অর্থের লোকসানের সম্মুখীন হচ্ছেন রাজ্য সরকারি কর্মচারীরা।

আর এই লোকসান থেকে নিজেদের রক্ষা করতে এবং নিজেদের বকেয়া আদায়ের তাগিদে এবার অভিনব পদক্ষেপ গ্রহণ করলেন রাজ্য সরকারি কর্মচারীরা। কি করলেন তারা? পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী মহাশয়কে চিঠি লিখলেন সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলনরত কর্মীরা। পশ্চিমবঙ্গের বর্ষাকালীন বিধানসভা চলাকালীন যাতে বিরোধী দলনেতা বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে সরব হন সেই বিষয়ে আবেদন জানিয়েই এই চিঠি।

এর পূর্বেও সংগ্রামী যৌথ মঞ্চের বিভিন্ন আন্দোলনে রাজ্যের সমস্ত বিরোধী দলের নেতারা নিজেদের সমর্থন জানিয়েছেন। তারা প্রত্যেকেই মনে করেন মহার্ঘভাতা (Dearness Allowance) রাজ্য সরকারি কর্মচারীদের অধিকার। এমনকি এই আন্দোলন চলাকালীন বিভিন্ন সরকারি কর্মচারীরা অনশনে বসেছিলেন। তবে এবার এই চিঠি লেখার মাধ্যমে তারা সরাসরি রাজনৈতিক হস্তক্ষেপ দাবি করছেন।

এর পূর্বেই বিরোধী দলনেতা মাননীয় শুভেন্দু অধিকারী মহাশয় বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে আন্দোলনরত সরকারি কর্মচারীদের সঙ্গে দেখা করেছিলেন এবং তিনি আশ্বাস দিয়েছিলেন যে কেন্দ্র সরকারও তাদের এই দাবি নিয়ে ওয়াকিবহল। তাই সরকারি কর্মচারীদের এই অভিনব পদক্ষেপ যে রাজ্য সরকারের উপর চাপ বাড়াবে সে কথা বলাই যায়।

ওই চিঠিতে এও বলা আছে যে, বিধানসভাতে যেন রাজ্য সরকারি কর্মচারীদের সমস্ত বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) মিটিয়ে দেওয়ার দাবি জানানো হয়। সেইসঙ্গে রাজ্য সরকারের তরফ থেকে বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে আন্দোলনরত সরকারি কর্মচারীদের বিরুদ্ধে যেই সমস্ত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, সেগুলো যেন বন্ধ করা হয়। এছাড়াও ডিএ মামলায় সুপ্রিম কোর্টে রাজ্য সরকার যে স্পেশাল লিফট পিটিশন দাখিল করেছে সেটাও যেন প্রত্যাহার করা হয়।

ডিএ ও সরকারি চাকরি সংক্রান্ত যেকোনো আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েব পোর্টাল অবশ্যই ফলো করুন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *