Dearness Allowance – ডিএ মামলায় কর্মচারীদের নতুন আইনি পদক্ষেপ – চাপ বাড়তে পারে রাজ্য সরকারের

Dearness Allowance – ডিএ মামলায় কর্মচারীদের নতুন আইনি পদক্ষেপ – চাপ বাড়তে পারে রাজ্য সরকারের

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ও শিক্ষক শিক্ষিকাদের বকেয়া মহার্ঘ ভাতার (Dearness Allowance) কথা কারো অজানা নয়। এই বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা প্রথমে স্টেট এডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে আবেদন করেন। পরে সেই মামলা হাইকোর্ট ঘুরে পুনরায় ট্রাইব্যুনালে ফিরে আসে। পরে আবার হাইকোর্ট ঘুরে বর্তমানে মামলাটি সুপ্রিম কোর্টে বিচারাধীন। এরকম পরিস্থিতিতে একটি বড়সড়ো আপডেট উঠে আসছে বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) মামলায়। আজকের প্রতিবেদনের মাধ্যমে আমরা বিস্তারিতভাবে জেনে নেব কি সেই আপডেট।

বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) মামলাটি পঞ্চম বেতন কমিশনের আওতায়। এই মামলাটি চলছে গত ২০১৬ সাল থেকে। স্টেট এডমিনিসট্রেটিভ ট্রাইবুনাল বা স্যাট থেকে হাইকোর্ট সব জায়গাতেই জয়লাভ করেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু তবুও তাদের বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance)মিটিয়ে দেওয়ার ব্যাপারে কোন সদর্থক ভূমিকা নিতে দেখা যায়নি রাজ্য সরকারকে। তাই একপ্রকার বাধ্য হয়েই তারা দেশের সর্বোচ্চ ন্যায়ালয় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। ২০২২ সালের নভেম্বর মাস থেকে এই মামলাটি সুপ্রিম কোর্টের বিচারাধীন।

যদিও বেশ কয়েকবার এই মামলার তারিখ ঘোষণা হওয়ার পরও কোন এক অজ্ঞাত কারণে সুপ্রিম কোর্টে বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) মামলাটির শুনানি হয়নি। তাই একের পর এক শুনানির দিন পিছিয়েছে। তবে সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী জুলাই মাসে সুপ্রিম কোর্টে এই মামলাটি শুনানি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আর সেইসঙ্গে আপামর সরকারি কর্মচারী ও শিক্ষক-শিক্ষিকা বৃন্দ আশাবাদী যে, এই ক্ষেত্রে শুনানি তাদের পক্ষেই যাবে। সেই সঙ্গে রাজ্যের দাখিল করা স্পেশাল লিভ পিটিশন খারিজ হয়ে যাবে।

এই বকেয়া মহার্ঘভাতা (Dearness Allowance) মামলাতে এই মুহূর্তে নয়া আপডেট উঠে আসছে। সূত্র মারফত জানা আছে যে, বহুদিন ধরে আন্দোলনরত সরকারি কর্মচারীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ এবার এই বকেয়া ডিএ (Dearness Allowance) মামলাতে পার্টি হতে যাচ্ছে। তাদের মতে, সুপ্রিম কোর্টে বকেয়া মহার্ঘ ভাতা মামলাটি জোড় কদমে আইনি লড়াইয়ের জন্য তারা প্রস্তুতি নিচ্ছেন। তারা বিখ্যাত আইনজীবীদের নিয়োগ করার কথাও ইতিমধ্যে ভেবেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীরা ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বেতন পেয়ে থাকেন। অন্যদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় পড়েন। বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার (Dearness Allowance) পরিমাণ মূল বেতনের ১৪ শতাংশ। অন্যদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা মহার্ঘ ভাতা হিসেবে পেয়ে থাকেন ৫০ শতাংশ। অর্থাৎ রাজ্য সরকারি কর্মচারী এবং কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে মহার্ঘ ভাতার (Dearness Allowance) ফারাক প্রায় ৩৬ শতাংশ। বিভিন্ন মহল থেকে জানা যাচ্ছে যে, জুলাই মাসে আরেক কিস্তি মহার্ঘ ভাতা ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার। সেক্ষেত্রে রাজ্য এবং কেন্দ্র সরকারি কর্মচারীদের মধ্যে মহার্ঘ ভাতার ফারাক আরো কয়েক ধাপ বেড়ে যাবে। আর সেই সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের ক্ষোভের পরিমাণ আরো বাড়বে ও রাজ্য সরকারের উপর চাপ বাড়বে সে কথা বলাই যায়।

বকেয়া মহার্ঘ ভাতা এবং সরকারি কর্মচারি সংক্রান্ত যেকোনো আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েব পোর্টাল অবশ্যই ফলো করুন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *