jadavpur university – প্রথম পাঁচে রাজ্যের দুটি বিশ্ববিদ্যালয় – পিছিয়ে গেল যাদবপুরের র‍্যাংক

jadavpur university – প্রথম পাঁচে রাজ্যের দুটি বিশ্ববিদ্যালয় – পিছিয়ে গেল যাদবপুরের র‍্যাংক

সারা দেশজুড়ে প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতা ও যাদবপুর (jadavpur university) প্রথম পাঁচে স্থান পেল। গত সোমবার দিল্লিতে, ন্যাশনাল ইউনিভার্সিটি র‍্যাংকিং ফ্রেমওয়ার্ক বা এন আই আর এফ এর র‍্যাঙ্কিং ঘোষণা করেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। আর সেই র‍্যাঙ্কিংয়ে যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয় প্রথম পাঁচের মধ্যে স্নান করে নিয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয় দ্বিতীয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয় চতুর্থ স্থান দখল করেছে।

যাদবপুর (jadavpur university) ও কলকাতা বিশ্ববিদ্যালয় ছাড়াও রাজ্যের দুটি কলেজ জাতীয় র‍্যাংকিং এ প্রথম দশের মধ্যে স্থান অধিকার করেছে। উত্তর ২৪ পরগনার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ রহড়া তৃতীয় স্থান দখল করেছে। অন্যদিকে সেইন্ট জেভিয়ার্স কলেজ ষষ্ঠ স্থান অর্জন করেছে।

কিন্তু চিন্তার বিষয় প্রাদেশিক বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে যাদবপুর দ্বিতীয় স্থান অধিকার করলেও জাতীয় স্তরের বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে গতবারের তুলনায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (jadavpur university) র‍্যাংকিং পিছিয়ে গেছে। গতবার যেখানে জাতীয় স্তরে চতুর্থ স্থান অর্জন করেছিল যাদবপুর সেখানে এই বার তাদের স্থান নবম। যা নিয়ে বেশ চিন্তিত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (jadavpur university) সহ উপাচার্যের মতে, এন আই আর এফ র‍্যাংকিংয়ে বেশ কিছু মাপকাঠি থাকে, সেগুলির মধ্যে কোনটিতে তারা পিছিয়ে পড়লেন সেটা তারা খতিয়ে দেখবেন।

অন্যদিকে খড়গপুর আই আই টি দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে। আই আই এম কলকাতা ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের তালিকায় পঞ্চম স্থান দখল করেছে। অন্যদিকে বেঙ্গলি ন্যাশনাল জুডিশিয়াল সায়েন্স চতুর্থ স্থান অধিকার করেছে আইন বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে। আর সমগ্র দেশের মুক্ত বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটি, কলকাতা দ্বিতীয় স্থান দখল করেছে। সুতরাং একমাত্র যাদবপুর বিশ্ববিদ্যালয় (jadavpur university) বা কলকাতা নয়, রাজ্যের একাধিক শিক্ষা প্রতিষ্ঠান এই বছর জাতীয় র‍্যানকিংয়ে স্থান পেয়েছে।

শিক্ষা সংক্রান্ত যেকোনো আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েব পোর্টাল অবশ্যই ফলো করুন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *